মুক্তকন্ঠ - Mukthokonto

স্বাধিন কন্ঠের মুক্ত প্রতিধ্বনি
ব্লগ এডমিন: সেলিম সামীর

Breaking

Saturday, July 14, 2018

'পাশবিক' ও 'নরপশু' শব্দের যত্রতত্র ব্যবহার

লিখেছেন- সেলিম সামীর 
             
'পাশবিক' শব্দের সরল অর্থ হচ্ছে পশুর মত, পশু যা করে এমন। অর্থাৎ পশুর মত আচরণকেই আমরা পাশবিক হিসেবে বুঝি। কিন্তু বাস্থবে এই শব্দের অপব্যবহার খুবই লক্ষণীয়। এমন সব স্থানে বা বাক্যে এই শব্দটির ব্যবহার হয় যা সম্পূর্ণ অযৌক্তিক। অযৌক্তিক এ কারণে বললাম যে, যে কাজ বুঝাতে গিয়ে শব্দটি ব্যবহার হয় তা কস্মিনকালেও পশুরা করে না।

যেমনঃ 'সাত বছরের একটি মেয়ে শিশুকে এক নরপশুর পাশবিক যৌন নির্যাতন'। এ ধরণের সংবাদ হরহামেশাই দেখা যায়। আমার প্রশ্ন হচ্ছে এ ধরনের কর্মকান্ড কি পশু জগতে ঘটে? প্রাপ্ত বয়স্ক কোন ছাগল কর্তৃক কোন ছাগ ছানাকে যৌন নিপীড়িত হবার কথা কখনও শুনেছেন বা দেখেছেন? এ ধরণের হীন কাজ করলে তা পাশবিক বলা যায় কোন যুক্তিতে? যে বা যারা এই কাজ করে তাদেরকেই বা নরপশু বলবেন কোন বিচারে?

"নবম শ্রেণী পড়ুয়া ছাত্রীকে ১৫ দিন ধরে আটকে রেখে গণ ধর্ষন ও পাশবিক নির্যাতন" এ কথাটাই যদি ধরি তবুও প্রশ্ন আসে পশুদের মধ্যে প্রাপ্ত বয়স্ক কোন নারী পশুর সাথে এভাবে যৌন আচরণ কি কখনও প্রত্যক্ষ করেছেন? পশুরা কি কখনও গণধর্ষন করে? পশুরা কি যৌন ক্রিয়ার সময় মানুষ নামক অমানুষদের মত এভাবে দৈহিক নির্যাতন করে? করে না। অন্ততঃ পশু জগতের স্বাভাবিক ও স্বাধীন জীবনে এরকম কোন নজীর নেই।

পাশবিক শব্দের এমন যত্রতত্র ব্যবহারের মাধ্যমে সমস্থ পশুকুলকে হেয় করা হচ্ছে। পশুদের পাশবিক মর্যাদা ও অধিকারকে ক্ষুন্ন করা হচ্ছে। আমার মনে হয়, পশুরা যদি বুঝত তবে তারা মানুষের বিরুদ্ধে মানহানীর জন্য মামলা ঠুকে দিত। পশুদেরকে আল্লাহ জ্ঞান ও বিচার বুদ্ধি দেননি। তবুও আমার কাছে মনে হয়, পশুরা মানুষ নামক অমানুষদের চেয়ে হাজার গুণ বেশি বিবেক সম্পন্ন।

No comments:

Post a Comment

Pages