মুক্তকন্ঠ - Mukthokonto

স্বাধিন কন্ঠের মুক্ত প্রতিধ্বনি
ব্লগ এডমিন: সেলিম সামীর

Breaking

Saturday, July 7, 2018

বিশ্বকাপ ফুটবলঃ আমাদের আবেগ ও বাস্তবতা

ফুটবল বিশ্বকাপকে বলা হয় "দ্যা গ্রেটেস্ট শো অন দ্যা আর্থ" চার বছর অন্তর অন্তর আমাদের মাঝে ফুটবল বিশ্বকাপ আসে বিনোদনের এক মহা উপলক্ষ নিয়ে ফুটবল যেহেতু বিশ্বের সবচাইতে জনপ্রিয় খেলা তা নিয়ে মাতামাতি হবে এটাই  স্বাভাবিক!
কথায় আছে বাঙ্গালী অতি আবেগী জাতি ফুটবল বিশ্বকাপ আসলেই আমরা যেন দলে দলে ভাগ হয়ে পড়ি।
খেলাধুলা নিচকই বিনোদনের মাধ্যম সেটাকে বিনোদনের পর্যায়ে রাখাই ভালো
তবে পর্যবেক্ষণ করে দেখা যায় সেই ভিনদেশীদের খেলা আর আমাদের মধ্যে বিনোদনের পর্যায়ে থাকেনি তা রূপ নিয়েছে সংঘাতে! ফল শ্রুতিতে বন্ধুত্বে দেখা দিচ্ছে ফাটল বাড়ছে রেষারেষি আত্মীয়তায় পড়ছে ভাটা!
আমাদের দেশে ব্রাজিল- আর্জেন্টিনাকে সমর্থন দেওয়ার একটা রেওয়াজ আছে যা চলে আসছে পূর্ব পুরুষদের কাল থেকে আর এসব নিয়ে মাতামাতি ও নতুন নয় তবে পূর্বে সেটা ছিলো সমর্থন কেন্দ্রীক আর এখন তা রূপ নিয়েছে বিবাদের।
দূর্ভাগ্য জনক ভাবে আর্জেন্টিনা এবারের বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডেই বিদায় নেয় এতে করে আর্জেন্টিনার বাঙ্গালী সমর্থকদের লজ্জার মুখে পড়তে হয় তারা যতই যুক্তি দেখাক না কেন তাদের মধ্যে একধরনের লজ্জা কাজ করছিল এবং সেই সাথে জ্বলছিল প্রতিশোধের আগুন! আর প্রতিশোধের আগুন নিভলো কাল রাত বেলজিয়ামের সাথে ব্রাজিলের হারের মধ্য দিয়ে!
এখন সবাই সমান তুমি ও নাই আমি নাই তবে সমস্যা বাধলো অন্য জায়গায় প্রতিশোধের আগুন নিভাতে গিয়ে আর্জেন্টিনাইন সমর্থকেরা ব্রাজিলিয়ান সমর্থকদের কাটা গায়ে নুনের চিটা দিতে লাগলো আর তা ভালো করে বিধলো ব্রাজিলিয়ান সমর্থকদের প্রতি!

এ কাদা ছুড়াছুড়িতে নষ্ট হচ্ছে মূল্যবান বন্ধুত্ব, তৈরী হচ্ছে দূরত্ব আর বাড়ছে বিবাদ!

এই না হলো আমাদের অবস্থা নিজের দেশের খেলাধুলার প্রতি আগ্রহ নেই, আর ভিনদেশীদের খেলা নিয়ে মাতামাতির শেষ নেই!
গ্রাম বাংলায় একটি প্রবাদ রয়েছে যার বিয়ে তার খবর নাই পাড়া-পড়শীর ঘুম নেই এ যেন তাই!

No comments:

Post a Comment

Pages