মুক্তকন্ঠ - Mukthokonto

স্বাধিন কন্ঠের মুক্ত প্রতিধ্বনি
ব্লগ এডমিন: সেলিম সামীর

Breaking

Wednesday, August 15, 2018

বড় অদ্ভুত জাতি আমরা...

আজ ১৫ ই আগষ্ট।
বঙ্গবন্ধু শেখ মুজিবের মৃত্যু দিবস। যে মুজিবের রক্তে আগুন ধরানো বক্তৃতায় মানুষ উজ্জিবিত হয়েছিল স্বাধিনতার স্বপ্নে। যে ছিলো বাঙ্গালি জাতির অবিসংবাদিত নেতা।
আমরা সেই জাতি যারা এই নেতাকে আকাশচুম্বি জনপ্রিয়তার শির্ষে তুলেছি, আমরা সেই জাতি,  রাষ্ট্রনায়ক হিসেবে প্রজাতন্ত্রের প্রত্যাশা পুরনে ব্যর্থ হওয়ায় এই একনায়কতান্ত্রিক রাষ্ট্রনেতাকেহ  ঘৃনাভরে প্রত্যাখ্যান করেছি। শুধু রাজনৈতিক স্বার্থের কারনে নিজ হাতে তাকে স্বপরিবারে মর্মান্তিক ভাবে হত্যা করে আনন্দ উল্লাস করেছি। যার জানাজাটাও আমরা পড়তে রাজি হইনি।

আজ আমরা সেই নেতারই মৃত্যুশোকে জাতিয় শোক দিবস পালন করছি, আমরা সেই সে জাতি। আমরাই প্রত্যাখ্যাত সেই নেতাকে আজ সর্বকালের সর্বশ্রেষ্ট বাঙালির আসনে বসিয়ে দিয়েছি।(সর্বকালের সর্ব শ্রেষ্ট মহামানবও বলছেন অনেকেই!!!)
আমরা সেই সে জাতি, যারা হিরোকে ভিলেন আর ভিলেনকে হিরো বানাতে পারি। শেখ মুজিবের অগ্রজ মজলুম জননেতা মাওলানা ভাসানী যিনি স্বাধিকার আন্দোলনের অগ্রজ সিপাহসালার, সেই নেতাকেও ভিলেন বানিয়েছি আমরাই।
আমরা সেই সে জাতি, বাংলাদেশে বহুদলীয় গনতন্ত্রের প্রবর্তক, সশস্ত্র মুক্তিযুদ্ধ শুরুর ঐতিহাসিক ঘোষক, জননন্দিত প্রেসিডেন্টের মর্যাদায় যাকে আমরা ভূষিত করেছি, যার জানাজায় ছিল হাজার হাজার অস্রুসজল মানুষের ঢল। সেই শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে আজ ভিলেন বানিয়েছি আমরাই।

আমরা আসলেই বড় অদ্ভুত জাতি। বড় অস্থির, খামখেয়ালি জাতি আমরা!!

পূনঃশ্চ:
রাষ্ট্র পরিচালনা, গনতান্ত্রিক সরকার গঠনে ব্যর্থতা কিংবা যাই হোক না কেন, বাংলাদেশ নামক রাষ্ট্রের অভ্যোদয়ের ইতিহাসের বড় অংশ জুড়ে রয়েছে যার নাম, পুরো জাতিকে এক প্লাটফরমে আনতে পেরেছিলেন যে নেতা- তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব। সেই নেতাকে হত্যার পর যারা ট্যান্কের উপরে উঠে নেচেছে, যার চামড়া দিয়ে ডুগডুগি বাজানোর কথা বলার মত স্পর্ধা যারা দেখিয়েছে, আজ তারাই মুজিব কন্যা শেখ হাসিনার সবচেয়ে কাছের মানুষ, রাষ্ট্র পরিচালনায় সবচেয়ে আপনজন। শুধুমাত্র রাজনৈতিক স্বার্থের কারণেই সেইসব কুলাঙ্গার আজ তার পরম বন্ধু। বাবার মর্যাদার চেয়ে রাষ্ট্র ক্ষমতাই যেন হাসিনার কাঙ্খিত।

ধিক্কার এমন মেয়ের, ধিক্কার এমন রাজনীতির, শত ধিক্কার এমন দলকানা ক্ষমতালিপ্সু, আদর্শহীন নেতা কর্মির, যাদের কাছে দল ও রাষ্ট্রের মহান নেতার মর্যাদার চেয়ে ক্ষমতার চেয়ারটাই বড়। নিজেকেও ধিক্কার দেই এমন আত্বসম্মানবোধহীন একটি জাতির সদস্য হওয়ায়।

সেলিম সামীর
১৫/০৮/২০১৮

No comments:

Post a Comment

Pages