মুক্তকন্ঠ - Mukthokonto

স্বাধিন কন্ঠের মুক্ত প্রতিধ্বনি
ব্লগ এডমিন: সেলিম সামীর

Breaking

Wednesday, August 15, 2018

বঙ্গবন্ধু এবং আলেম সমাজ

-Moinul houqe এর ফেসবুক পোস্ট থেকে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা অসমাপ্ত আত্মজীবনী পাঠ করে খোঁজে নিলাম বঙ্গবন্ধুর লেখাতে মাওলানারা কতবার এসেছেন। বঙ্গবন্ধু তার নিজ হাতে কতবার আলেমদের নাম উল্লেখ করেছেন। কার কার নাম এসেছে। আমি অবাক ও বিস্মৃতি হলাম বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়ে।

২৮৮পৃষ্টার মূল গ্রন্থে মাওলানাদের নাম এসেছে ১০০বার। শতবার মাওলানাদের কথা বঙ্গবন্ধুর কলামে এটা চাট্টিখানি কথা নয়। এই নামগুলো কি প্রমাণ করে? যে মাওলানারা এদেশের রাজনীতি ও গণ মানুষের মুক্তির সংগ্রামে সব সময়ই অনিবার্য ছিলেন। ছিলেন চালকের আসনে। নেতৃত্বের কেন্দ্রবিন্দুতে।

মাওলানা আব্দুল হামিদ ভাসানী থেকে শুরু করে মাওলানা আকরাম খাঁ আর মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ এর নাম এসেছে অর্ধশতবার। এসেছে মাওলানা শামসুল হক ফরিদপুরী, মাওলানা রাগিব আহসান, মাওলানা আযাদ সোবহানী, আর মাওলানা আমিন পীর মানকী রহ এর কথা। এভাবে মাওলানা মুহাম্মদ আলী, মাওলানা আবুল কালাম আযাদ, হাফিজ ইসহাক, পীর সালহ উদ্দীন, পীর সাহেব খরকী, মাওলানা ইয়াসিন, মাওলানা ওয়াহেদসহ অসংখ্য আলেমদের কথা ও রাজনৈতিক ইতিহাস। এসেছে মাওলানা শহীদ তিতুমীর আর মাওলানা হাজী শরীয়ত উল্লাহ কিভাবে প্রেরণা ছিলেন বঙ্গবন্ধুর সে কথা। পাশাপাশি অসংখ্যবার এসেছে মাওলানা আকরাম খাঁর সম্পাদিত দৈনিক আযাদের কথা। বঙ্গবন্ধু লিখেছেন ইসলামি সংগঠন ফরায়েজি আন্দোলন, নেযামে ইসলাম, তমদ্দুন মজলিস,ওয়াহাবী আন্দোলনের কথা। লিখেছেন খলিফাতুল মুসলিমিন হযরত উমর রা., নিযামুদ্দীন আউলিয়ার কথা।

বঙ্গবন্ধু'র শাহাদাত বরণের দিনে তাঁর বিদেহী আত্নার মাগফিরাত কামনা করি। মহান আল্লাহ তায়ালা তাঁকে জান্নাত নসিব করুন। আমীন

No comments:

Post a Comment

Pages